জাতীয় বৃক্ষ মেলা সময়সূচী ২০২৪ | Brikkho Mela 2024

“বৃক্ষ লাগিয়ে গড়ি সমৃদ্ধ বাংলাদেশ” এই প্রেক্ষাপটে শুরু হচ্ছে এবারের বৃক্ষ মেলা ২০২৪। প্রতিবারের মতো এবারো থাকছে নানা প্রজাতির গাছ, সেই সাথে ২০০টির ও বেশি স্টল। বেশ কিছু দোকানে চলবে নিয়োগ বিজ্ঞপ্তি। তাই এখানে বিস্তারিত জানানো হবে ইনশাল্লাহ।

বৃক্ষ মেলা ২০২৪
বৃক্ষ মেলা ২০২৪

বৃক্ষ মেলা ২০২৪

এবারের বৃক্ষ মেলার ২০২৪ ৫ ই জুন থেকে শুরু হয়ে ১৬ই জুন পর্যন্ত চলবে। পরবর্তীতে ঈদের ছুটি শেষে পুনরায় ১৩ জুলাই পর্যন্ত এবারের বৃক্ষ মেলা সকলের জন্য উন্মুক্ত থাকবে বলে বন বিভাগ জানিয়েছে। এটি প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত আটটা পর্যন্ত সকল জনসাধারণের জন্য খোলা থাকবে। এখানে রয়েছে বেশ কিছু নান্দনিক স্টল এবং বিভিন্ন ধরনের গাছের চারা ও বীজ। ঘুরাঘুরি পাশাপাশি এখান থেকে কম দামে ভালো ভালো গাছ কিনতে পারবেন।

বৃক্ষ মেলা ২০২৪ সময়সূচী ও স্থান

এবারের বৃক্ষ মেলা ২০২৪ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র এর পাশের মাঠেই অনুষ্ঠিত হচ্ছে। অর্থাৎ অনেকে যেটিকে বাণিজ্য মেলার মাঠ হিসেবে চিনেন সেখানেই হচ্ছে এবারে মেলা। আরো সহজ ভাবে বলতে গেলে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হচ্ছে এই মেলাটি।

এখানে তো দেশি-বিদেশি, চেনা অচেনা বিভিন্ন ধরনের এবং বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। ছোট বড় প্রায় ১১০ টি স্টল নিয়ে প্রতিষ্ঠিত এই মেলা প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকে।

এখানে পাওয়া যাচ্ছেঃ

ধরনবিভিন্ন প্রজাতির গাছ
ফলউন্নত মানের আম, আতা, কুল, বরই, ডালিম, বেল, জাম্বুরা, কাঁঠাল, ডুমুর, করমচা, কাজুবাদাম, লাল কাঁঠাল, কিউই ফল, চেরি ফল, ড্রাগন ফল, আদা জামির, স্ট্রবেরি, পেয়ারা এবং নাশপাতি সহ বিভিন্ন ধরনের ফল। এছারাও এসব গাছের চারা তো রয়েছেই।
ফুলবিভিন্ন স্টাইলের সরাসরি সাজানো ফুল গাছের মধ্যে জবা ফুল, হাসনাহেনা, পলাশ, কনকচাঁপা, বাসন্তী, মালতি, নয়নতারা ইত্যাদি উল্লেখযোগ্য।
এখাঙ্কার জনপ্রিয় কিছু প্রজাতির গাছ

বৃক্ষ মেলা সময়সূচী ২০২৪

জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা ২০২৪ প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে। এটি ৫ই জুন থেকে শুরু হয়ে ১২ই জুলাই পর্যন্ত চলবে। তবে প্রথম ধাপে ৫ই জুন থেকে ২৬ শে জুন পর্যন্ত চলবে। তারপর ঈদের পরবর্তীতে আবারো পহেলা জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত খোলা থাকবে।

উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত হলেও এ মেলা জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত হয় ঢাকায়। প্রতিবছরে পাঁচই জুন থেকে পাঁচই জুলাই পর্যন্ত ঢাকার শেরেবাংলা নগর বাণিজ্য মেলার মাঠে বিশাল চত্বরের সুপরিচিত স্থান জুড়ে এই মেলার আয়োজন করা হয়।

কিভাবে যাবেন

যাত্রার স্থানআসার উপায়
মিরপুর ১মিরপুর ১ থেকে মেট্রো, দিশারী, ট্রান্সসিল্ভা, বাহন সহ বেশ কিছু বাস এ করে কলেজ গেট নামতে হবে। তারপর পায়ে হেটে বা রিক্সায়।
মিরপুর ১০-১২মিরপুর ১০ নম্বর গোল চত্বর থেকে বিহঙ্গ, শিকড়, মিরপুর মেট্রো, খাজা বাবা ইত্যাদি বাসে করে সরাসরি।
গাবতলী/ সাভারএখান থেকে গাবতলী ৮ নং বাস বঙ্গবন্ধু এয়ারপোর্ট ট্রান্সপোর্ট, এম এম লাভ্লি, ওয়েলকাম এবং বৈশাখীসহ বেশ কিছু বাস এ কলেজ গেট নেমে রিক্সায়।
গুলিস্থান/ পল্টনএখান থেকে মিরপুর গামী যে কোন বাসে আসা যাবে। উল্লেখযোগ্য বাস সমূহের মধ্যে শিকড়, বিহঙ্গ, হিমাচল, বিকল্প সুপার সার্ভিস ইত্যাদি।
মৌচাক/ মালিবাগএখান থেকে সরাসরি আসতে হলে আয়াত বাসে সরাসরি।
নারায়ণগঞ্জএখান থেকে সরাসরি হিমাচল বাসে অথবা মেঘলা পরিবহনে কলাবাগান নেমে মিরপুর মেট্রো বাসে সরাসরি।
গাজীপুর/এয়ারপোর্টস্টেশন থেকে সরাসরি প্রজাপতি পরিবহন এ আসা যাবে। তবে বিকাশ পরিবহনে বিজয় সরণি বা জিয়া উদ্যান নেমে রিক্সায় আসা যাবে।
রামপুরা/বাড্ডাএখান থেকে সরাসরি আলিফ বাসে আসা যাবে। তবে ভেঙ্গে বৈশাখী পরিবহনেও আসা যাবে।
আসার উপায়
এর আশেপাশে দর্শনীয় স্থানবিস্তারিত
শ্যামলী শিশুমেলাশিশু মেলা শ্যামলী
আগারগাঁও বিজ্ঞান জাদুঘরজাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর
সামরিক জাদুঘরবঙ্গবন্ধু সামরিক জাদুঘর

Similar Posts

3 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *