জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার নিয়ম 2024

জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান প্রক্রিয়া এখন অনেক সহজ। মোবাইল ফোন ব্যাবহার করে খুব সহজেই নিজেই নিজের আইডি কার্ড এর তথ্য অথবা অন্য কারো জাতীয় পরিচয় পত্রের তথ্য অনুসন্ধান করতে পারা যাবে। আপনি যদি না জেনে থাকেন তবে এই পোস্ট আপনার জন্যই।

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান
জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

সচরাচর তিনটি (০৩) পদ্ধতিতে জাতীয় পরিচয় পত্রের তথ্য অনুসন্ধান করা যায়। তথ্য অনুসন্ধান এর পর যদি মনে হয় কোন তথ্যে ভুল রয়েছে তবে সংশোধনের জন্য আবেদন করে জাতীয় পরিচয় পত্র সংশোধন করে যাবে। তিনটি পদ্ধতি হচ্ছেঃ

  • অনলাইন GD অ্যাপ্লিকেশন এর মাধ্যমে
  • মোবাইল এ SMS এর মাধ্যমে এবং
  • অনলাইনে এ সরাসরি ( NID Wallet অ্যাপ এর মাধ্যমে )

অনলাইনে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান সম্পর্কে আজকের আলোচনা। মাত্র সহজ পাঁচটি (০৫) ধাপ অনুসরণ করে মুহূর্তেই যে কারো জাতীয় পরিচয়পত্র তথ্য অনুসন্ধান করা যাবে।

SMS এর মাধ্যমে জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান

  • জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান এর জন্য মোবাইল এর ম্যাসেজ অপশন থেকে টাইপ করতে হবে NID<space>NID No<space>DD-MM-YYYY এবং পাঠিয়ে দিয়ে হবে 105 নম্বরে। পরবর্তীতে 105 থেকে ফিরতি SMS এর মাধ্যমে ভোটার তথ্য জানিয়ে দেওয়া হবে। সেখান থেকে জাতীয় পরিচয়পত্র তথ্য অনুসন্ধান করা যাবে।
নমুনা এস এম এসঃ NID 1234567890 12-10-2000 send to 105

সচরাচর এই পদ্ধতি আপনার কাছে বোধগম্য না ই হতে পারে। ডিজিটাল এই যুগে আমাদের সকলের হাতেই কম বেশি মোবাইল ফোন কিংবা স্মার্ট ডিভাইস রয়েছে। আর এখন ইন্টারনেট এর এত প্রসার ও সহজলভ্যটার কারনে আপনি চাইলেই আপনার হাতে থাকা মোবাইল ফোন এর মাধ্যমে অনলাইনে আপনার বা অন্য কারো জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে পারেন।

অনলাইনে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

  • অনলাইনে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান এর জন্য প্রথমে services.nidw.gov.bd লিংক এ প্রবেশ করতে হবে। তারপর NID নম্বর, জন্ম-তারিখ, বর্তমান ও স্থায়ী ঠিকানা প্রদান করে মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন হয়ে গেলে লগইন করে জাতীয় পরিচয় পত্রের সকল তথ্য অনুসন্ধান করা যাবে।

বিস্তারিত ভাবে বলতে গেলে কিছু ধাপ মাথায় রাখতে হবে। এই ধাপগুলো অনুসরণ করলে নিজে নিজেই যে কারো এন আইডি কার্ড এর তথ্য অনুসন্ধান করা যাবে। ধাপ সমূহ হলঃ

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান
অনুসন্ধান এর ধাপ সমূহ

ধাপ-১ঃ সরকারি ওয়েবসাইট এ প্রবেশ

প্রথমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর ‘বাংলাদেশ নির্বাচন কমিশন” কর্তৃক পরিচালিত সরকারি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইট এর লিংক হচ্ছে https://www.services.nidw.gov.bd/nid-pub/claim-account। লিংক এ প্রবেশ করলে নিচের মত একটি ড্যাশবোর্ড ওপেন হবে।

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান
সরকারি ওয়েবসাইট এ প্রবেশ

এখন NID CARD এর নম্বর অথবা ভোটার স্লিপ এর নম্বর এবং জন্ম তারিখ প্রদান করে একটি কাপচা কোড আসবে সেটি পুরন করতে হবে। সকল তথ্য ঠিক মত প্রবেশ করা হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। জেনে নিন ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম সম্পর্কে বিস্তারিত।

তবে মনে রাখতে হবে আইডি কার্ড অবশ্যই ১০ ডিজিট স্মার্ট কার্ড কিংবা ১৭ ডিজিটের হতে হবে। ইউজার এর জাতীয় পরিচয় পত্র যদি ১৩ ডিজিটের হয় তবে তা পুনরায় ১৭ ডিজিটে পরিণত করে নিতে হবে। কাপচা কোডটি পুরনেও যথেষ্ট খেয়াল রাখতে হবে।

ধাপ-২ঃআইডি কার্ড এর ঠিকানা যাচাই

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার জন্য এই ধাপটি অনেক গুরুত্বপূর্ণ। এই ধাপে প্রার্থীর বর্তমান ঠিকানা ( যেমন বিভাগ, জেলা, উপজেলা ) এবং স্থায়ী ঠিকানা ( বিভাগ, জেলা, উপজেলা ) বসাতে হবে। জেনে রাখা ভালো এই প্রেরিত তথ্য পরবর্তীতে যাচাই করা হবে।

nid card check
ঠিকানা যাচাই

ধাপ-৩ঃ মোবাইল নাম্বার যাচাই

এটি একটি গুরুত্বপূর্ণ ধাপ। এই ধাপে প্রার্থীর মোবাইল নম্বর যাচাই করতে হবে। এর জন্য একটি সচল মোবাইল নম্বর প্রদান করতে হবে।মোবাইল নম্বর প্রদান করার পর বার্তা পাঠান বাটনে ক্লিক করতে হবে। এক্ষেত্রে আগে থেকে রেজিস্ট্রেশন থাকলে নতুন করে নাম্বার প্রেরনের দরকার হবে না।

মোবাইল নম্বর দিয়ে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান
মোবাইল নম্বর ভেরিফিকেশন

সেক্ষেত্রে আপনার ইউজ করা সিমটি সচল না থাকলে কিংবা হারিয়ে গেলে মোবাইল পরিবর্তন বাটনে ক্লিক করে নম্বর পরিবর্তন করতে পারবেন। এরপর মোবাইলে ছয় (০৬) ডিজিটের একটি OTP কোড আসবে। কোডটি এখানে বসিয়ে পরবর্তী ধাপ সম্পন্ন করতে হবে।

জেনে নিন মোবাইল নাম্বার দিয়ে আইডি কার্ড ডাউনলোড করা যায় কিনা। আর গেলেও কিভাবে মোবাইল ফোনের মাধ্যমে আইডি কার্ড ডাউনলোড করবেন।

ধাপ-৪ঃ ফেইস ভেরিফিকেশন ( NID Wallet)

আগে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান এর জন্য ফেইস ভেরিফিকেশন এর প্রয়োজন পড়ত না। যার ফলে নিরাপত্তা ও দুর্নীতির বিরাট প্রভাব লক্ষ করা গেছে। নাগরিকের তথ্যের নিরাপত্তা ঝুকি এড়াতে বাংলাদেশ নির্বাচন কমিশন পরবর্তীতে ফেইস ভেরিফিকেশন সিস্টেম চালু করে।

  • প্রথমে গুগল প্লে স্টোর থেকে NID Wallet অ্যাপ টি ডাউনলোড করতে হবে।
  • আইডি কার্ড এর নম্বর ও মোবাইল নম্বর ঠিক মত দিতে হবে
  • কম্পিউটার এ প্রদর্শিত QR কোড টি স্কান করে নিতে হবে NID wallet অ্যাপ দিয়ে
  • এরপর ডানে-বামে তাকিয়ে ফেইস ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে।

এক্ষেত্রে সম্পূর্ণ প্রক্রিয়াটি মোবাইল এর মাধ্যমে করলে সবার প্রথমে NID Wallet অ্যাপ টি ডাউনলোড করে নিয়ে আবেদন সম্পন্ন করলে QR কোড এর ঝামেলা পোহাতে হবে না। অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে ব্যাক্তির ফেইস ভেরিফিকেশন সম্পন্ন হয়ে যাবে।

ধাপ-৫ঃ জাতীয় পরিচয় পত্র তথ্য অনুসন্ধান

রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ এ প্রোফাইল ড্যাশবোর্ড এর ব্যক্তিগত তথ্য, অন্যান্য তথ্য এবং ঠিকানা নামে তিনটি ক্যাটাগরির তথ্য অনুসন্ধান করা যায়। ব্যক্তিগত তথ্য ক্যাটাগরিতে পিতা-মাতার নাম, রক্তের গ্রুপ, জন্মস্থান এবং পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্র তথ্য সহ জন্ম সনদ নম্বর এবং লিঙ্গের তথ্য অনুসন্ধান করা যায়।

  • অন্যান্য ক্যাটাগরিতে শিক্ষাগত যোগ্যতা, পেশা, ড্রাইভিং লাইসেন্স, ধর্ম, মোবাইল নম্বর, পাসপোর্ট নম্বর, টিন নম্বর সহ অন্যান্য সকল তথ্য অনুসন্ধান করা যাবে।
  • ঠিকানা ক্যাটাগরিতে বর্তমান ও স্থায়ী উভয় ঠিকানার জন্য বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন এর তথ্য অনুসন্ধান বা চেক করা যাবে। সেই সাথে রয়েছে মৌজা, গ্রাম/মহল্লা, ওয়ার্ড, পোস্ট অফিস, পোস্ট কোড এবং ভোটার এরিয়া।
ভোটার তথ্য nid service বাংলাদেশ
ভোটার তথ্য nid service বাংলাদেশ

উপরের দেখানো ইমেজ অনুসারে নিজের জাতীয় পরিচয় পত্রের তথ্য অনুসন্ধান করা যাবে। কেননা এখানে থাকা তথ্যের যেকোনোটি ঘরমিল মনে হলে অর্থাৎ ভুল মনে হলে জাতীয় পরিচয়পত্র সংশোধন এর জন্য আবেদন করে সংশোধন করা যাবে। এখান থেকেই আইডি কার্ড ডাউনলোড করা যাবে।

ভুমি মন্ত্রনালয় এর নাগরিক কর্নার থেকে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করা গেলেও বর্তমানে জনগণের তথ্যের নিরাপত্তা রক্ষায় বর্তমানে এই সেবা বন্ধ রয়েছে। যার কারনে এই ওয়েবসাইট এবং জন্ম নিবন্ধন ওয়েবসাইট বাবাহার করে এখন আর জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে পারবেন না।

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে কি কি লাগে ?

জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান এর জন্য প্রথমে services.nidw.gov.bd ওয়েবসাইট এ প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে হয়। তারপর লগইন করে তথ্য অনুসন্ধান করা যায়। এ জন্য NID নম্বর/ স্লিপ নম্বর, মোবাইল নম্বর ও জন্ম তারিখের প্রয়োজন হয়।

জাতীয় পরিচয়পত্র অনুসন্ধান করার লিংক কোনটি ?

জাতীয় পরিচয়পত্র তথ্য অনুসন্ধান এর জন্য land.gov.bd অথবা services.nidw.gov.bd ওয়েবসাইট এর লিংক এ প্রবেশ করে দেখানো নিয়ম অনুসারে চেক করা যাবে।

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান ফি কত ?

জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান এর জন্য কোন প্রকার ফি এর প্রয়োজন হয় না। তবে নিজে না করে স্থানীয় কোন কম্পিউটার এর দোকান থেকে করলে তাদেরকে নির্দিষ্ট ফি দিতে হবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *