ভোটার তথ্য nid service বাংলাদেশ – সব তথ্য একসাথে 2024

আপনি যদি আপনার ভোটার তথ্য NID Service বাংলাদেশ এর অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ভোটার তথ্য যাচাই, সংশোধন আবেদন কিংবা নতুন ভোটার আইডি কার্ড তথ্য হালনাগাদ করতে আগ্রহি হন তবে এই পোষ্ট আপনার জন্যই। আপনাদেরকে A to Z বিস্তারিত জানানো হবে এই পোস্ট এর মাধ্যমে।

জেনে নিনঃ নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করার নিয়ম

NID Service এর সেবা সমূহঃ

  • ভোটার তথ্য যাচাই
  • ভোটার তথ্য অনুসন্ধান
  • ভোটার তথ্য সংশোধন
  • ভোটার তথ্য ডাউনলোড এবং
  • ভোটার আইডি কার্ড ডাউনলোড।
ভোটার তথ্য nid service বাংলাদেশ
ভোটার তথ্য nid service বাংলাদেশ

ভোটার তথ্য NID Service বাংলাদেশ

ভোটার তথ্য nid service হচ্ছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের “নির্বাচন কমিশন” এর একটি নাগরিক তথ্যভাণ্ডার। যেখানে সকল বাংলাদেশি ভোটার এর তথ্য সংরক্ষিত রয়েছে। ভোটার গন চাইলে তার ভোটার তথ্য যেন সংশোধন, সংযোজন এবং ডাউনলোড করতে পারে সেই লক্ষে প্রতিষ্ঠিত একটি সরকারি ওয়েব পোর্টাল এই NID Service ( nidw.gov.bd)।

সরকারি এই ওয়েবসাইট এর মাধ্যমে আপনি সহজেই আপনার ভোটার তথ্য যাচাই, অনুসন্ধান এবং ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

একইসাথে অনলাইনে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করতে পারবেন। পাশাপাশি নতুন আইডি কার্ড করতে কি কি লাগবে এবং নতুন ভোটার হালনাগাদ এর সকল তথ্য পাবেন। ত চলুন জেনে নিই কিভাবে এই সাইটের সরকারি সেবা আপনিও গ্রহন করতে পারেন।

ভোটার তথ্য nid service বাংলাদেশ
ভোটার তথ্য nid service বাংলাদেশ

ভোটার তথ্য যাচাই | votar tottho jachai

ভোটার তথ্য (votar tottho) দুইভাবে যাচাই করা যায়। একটি মোবাইল এর এসএমএস এর মাধ্যমে অপরটি অনলাইনের মাধ্যমে। মোবাইলের ম্যাসেজ অপশন থেকে ১০৫ নম্বরে SMS পাঠিয়ে তথ্য যাচাই করা যায়। অনলাইনের মাধ্যমেও যাচাই করা যেত, তবে বর্তমানে এই সেবা বন্ধ রয়েছে।

আমার দেখানো নিয়ম অনুসরন করলে মুহূর্তেই ভোটার তথ্য যাচাই করতে পারবেন মাত্র ২ মিনিটের মধ্যেই।

SMS এর মাধ্যমে ভোটার তথ্য যাচাই

এসএম এর মাধ্যমে ভোটার তথ্য nid service বাংলাদেশ এ সরকারীভাবে যাচাই করার জন্য মোবাইল এর ম্যাসেজ অপশন থেকে টাইপ করুন SC স্পেস F স্পেস NID Number স্পেস D স্পেস জন্ম তারিখ (YYYY-MM-DD)। এরপর পাঠিয়ে দিন ১০৫ নম্বরে।

ফিরতি ম্যাসেজ এর মাধ্যমে আপনি আপনার ভোটার তথ্য জানতে পারবেন। আর মনে রাখবেন জন্ম তারিখ এর ক্ষেত্রে অবশ্যই প্রথমে বছর (YYYY) তারপর মাস (MM) এবং লাস্টে দিন (DD) দিতে হবে।

নমুনা এসএমএসঃ- SC<space>F<space>1234567890<space>D<space>12-12-12. Send to 105

আপনার যদি জাতীয় পরিচয় পত্র নম্বর মনে না থাকে তবুও ভোটার স্লিপ নম্বর বা ফরম নম্বর এর মাধ্যমে ভোটার তথ্য যাচাই করতে পারবেন।

জেনে নিনঃ ভোটার নম্বর দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

অনলাইনে ভোটার তথ্য যাচাই | online votar tottho jachai

অনলাইনে দুইটি সাইটের মাধ্যমে ভোটার তথ্য যাচাই করা যেত। বাংলাদেশ নির্বাচন কমিশন এর সার্ভার ব্যবহারকারি দুই্টি সাইট হচ্ছে ভুমি মন্ত্রণালয় এবং জন্ম সনদ।

নিরাপত্তাজনিত কারনে এই দুইটি সাইট থেকে ভোটার তথ্য জাচাই করার আর কোন সুযোগ নেই। যারা ldtax.gov.bd সাইট এর মাধ্যমে ভোটার তথ্য যাচাই করা যায় বলে টাকা নিয়ে থাকেন আসলে তা মূলত প্রতারনা।

কেননা এই সকল থার্ড পার্টি ওয়েবসাইট থেকে তথ্য যাচাই করা সম্পূর্ণরূপে বন্ধ রয়েছে। বরং পরবর্তীতে নতুন একটি সাইট খোলা হতে পারে বলে জানানো হয়েছে, যেন সাধারন নাগরিক তাদের ভোটার তথ্য Nid Service বাংলাদেশ এর মাধ্যমে যাচাই করতে পারে।

ভোটার তথ্য অনুসন্ধান | Votar Tottho Check

ভোটার তথ্য nid sevice ওয়েবসাইট এর মাধ্যমে অনুসন্ধান এর জন্য দুইটি পদ্ধতি রয়েছে। পদ্ধতি দুটি হলঃ

  • মোবাইল এর এসএমএস এর মাধ্যমে এবং
  • অনলাইনের মাধ্যমে

মোবাইলে ভোটার তথ্য অনুসন্ধান এর জন্য ম্যাসেজ অপশন থেকে টাইপ করুন NID <space> NID number <Space> DD-MM-YYYY এবং পাঠিয়ে দিন 105 নম্বরে। এই নম্বর থেকে ফিরতি এসএমএস এর মাধ্যমে ভোটার তথ্য অনুসন্ধান করা যাবে।

অনলাইনে ভোটার তথ্য অনুসন্ধান

ভোটার আইডি কার্ড এর তথ্য অনুসন্ধান এর জন্য Services.nidw.gov.bd ওয়েবসাইট এর ড্যাশবোর্ড এ লগইন করে তথ্য অনুসন্ধান করা যাবে। প্রোফাইল সেকশনে পিতার নাম, মাতার নাম, জন্ম নিবন্ধন নম্বর সহ প্রয়োজনীয় তথ্য অনুসন্ধান করা যাবে।

সবকিছু ঠিক ঠাক থাকলে আপনি চাইলে এখান থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করে নিতে পারবেন। আর যদি দেখেন কোন সমস্যা আছে তবে জাতীয় পরিচয়পত্র সংশোধন এর জন্য আবেদন করে সংশোধন করে নিবেন।

ভোটার তথ্য সংশোধন | Votar Tottho Correction

ভোটার তথ্য nid service এর মাধ্যমে সংশোধনের জন্য services.nidw.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে আইডি কার্ড এর নম্বর, জন্ম তারিখ ও ঠিকানা দিয়ে অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে। এরপর পুনরায় লগইন করে নির্দিষ্ট পরিমান ফি পরিশোধ করে ভোটার আইডি কার্ড এর তথ্য সংশোধন করা যাবে। খরচ পরবে মাত্র ১১৫ টাকা থেকে ২২৫ টাকা।

আপনি যদি এই পুরো ব্যাপারটি বুঝতে একটু দিধা বোধ করেন তবে জেনে নিন কিভাবে জাতীয় পরিচয় পত্র সংশোধন আবেদন করতে হয় তা বিস্তারিতা

ভোটার তথ্য সংশোধনে মৌলিক তথ্য সংশোধনের জন্য ১১৫ টাকা অন্যান্য তথ্য সংশোধন এর জন্য ২২৫ টাকা এবং উভয় তথ্য সংশোধনের জন্য ৩৪৫ টাকা খরচ পরবে।

জেনে নিনঃ আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে বিস্তারিত

ভোটার তথ্য হালনাগাদ ২০২৩

অনলাইনে খুব সহজেই কোন ঝামেলা বিহীন ভোটার তথ্য হালনাগাদকরন করা যায়। তার জন্য অনলাইনেই নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করতে হবে। আবেদন মঞ্জুর হলেই হালনাগাদ হয়ে যাবে।

নির্বাচন কমিশন বাংলাদেশ ভোটার তথ্য

বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার তথ্য nid service বাংলাদেশ নামক একটি সরকারি সেবা চালু করেছে। জার মাধ্যমে সকল নাগরিক তার নাগরিক সেবা পাবে একদম ফ্রি তে। তবে কোন তথ্যের পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন কিংবা বিয়োজনের ক্ষেত্রে নির্ধারিত সরকারি ফি পরিশোধ করে সেবা গ্রহন করা যাবে।

NIDW BD কি?


NIDW BD হল বাংলাদেশ সরকারের জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত একটি অফিশিয়াল ওয়েবসাইট। এই সাইটের মাধ্যমে সকল বাংলাদেশি ভোটার তার নাগরিক সেবা গ্রহন করতে পারবে। যেমন আইডি কার্ড ডাউনলোড, সংশোধন, নতুন ভোটার হওয়ার জন্য আবেদন এবং স্মার্ট কার্ড সংক্রান্ত সকল সেবা। এই সকল সেবা একসাথে পাওয়ার একটি প্লাটফর্ম হচ্ছে এই NIDW BD.

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *